পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (দ্বিতীয় পর্ব)

pcos-and-infertility<– প্রথম পর্ব পড়ুন

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম এর চিকিত্সা নির্ভর করবে রোগীর বয়স এবং চাহিদা অনুযায়ী। এবাপারে চিকিত্সকদের দৃষ্টি ভঙ্গি ও কিছুটা পরিবর্তন দরকার বলে করি। আমরা অনেকেই রোগীদের বলি যে আপনার হরমোন এর সমস্যা আছে তাই বাচ্চা হচ্ছে না। এটা না বলে বলা ভালো যে এই রোগ থাকলে অনেকের বাচ্চা হতে সমস্যা হতে পারে কিন্তু তার সমাধান ও এখন আমাদের কাছে আছে। পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম নিরাময় করা যায় না তবে নিয়ন্ত্রণ করা যায় এবং এই সকল রুগীদের সঠিক চিকিত্সা প্রদান করতে পারলে গর্ভধারণের সম্ভাবনা খুবই ভালো।

সাধারণত, এই ধরণের রোগীদের জন্য ওষুধপত্র ব্যতীত গর্ভধারণ করা কঠিন। সুখবর হচ্ছে, এই রোগীদেরকে যদি ওভুলেসান ঘটানোর ওষুধপত্র সঠিকভাবে প্রয়োগ করা হয় এবং এর ফলাফল ট্রান্সভ্যাজাইনাল সনোগ্রাফির মাধ্যমে অব্যাহতভাবে পর্যায়ক্রমে পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় চিকিত্সা প্রদান করা হয়, তবে তাদের গর্ভধারণের হার খুবই সন্তোষজনক হয়।

ঔষধপত্র দেয়ার ক্ষেত্রে অবশ্যই একজন অভিজ্ঞ ইনফারটিলিটি স্পেশালিস্ট এর পরামর্শ মেনে চলবেন কারণ ঔষধ এর মাত্রা কম হলে ডিম্বানু আসবে না আর বেশি হলে Ovarian Hyperstimulation Syndrome(OHSS)বলে একটি সমস্যা তৈরী হতে পারে। প্রতি মাসে ঔষধ দিয়ে মাসিক এর বারো তম দিনে ট্রান্সভ্যাজাইনাল সনোগ্রাফির মাধ্যমে পর্যবেক্ষণ করে ওই রোগীর জন্য প্রয়োজনীয় ঔষধ এর মাত্র নির্ধারণ করতে হয়। ফলাফল সন্তোষজনক না হলে পরবর্তী মাসিকে ঔষধ এর পরিমান বাড়িয়ে দেয়া হয় এবং প্রয়োজনে রিকম্বিন্যান্ট গোনাডোট্রফিন সাথে যোগ করা হয়।

অনিয়মিত মাসিকের অন্যান্য কারণগুলোর মধ্যে থাইরয়েড বা প্রোল্যাকটিন হরমোন লেভেলের সমস্যাও অন্তর্ভুক্ত। উপযুক্ত ঔষধপত্র প্রয়োগ করে এই সমস্যার সমাধান করে রোগীর স্বাভাবিক উর্বরতা ফিরিয়ে আনা সম্ভব।

পরামর্শ:
সাধারণত, অনেক মহিলা একটি ভুল ধারণাবশত অকারণ হতাশায় ভোগেন যে, তাদের হরমোন লেভেলে ভারসাম্য না থাকার কারণে তারা হয়তো সারাজীবনই নিঃসন্তান থেকে যাবেন। প্রকৃতপক্ষে, নিয়মানুযায়ী চিকিত্সা করে এধরণের যাবতীয় সমস্যার সমাধান করা সম্ভব। সৌভাগ্যক্রমে, এই চিকিত্সার মাধ্যমে গর্ভধারণের হারও যথেষ্ট সন্তোষজনক।

This entry was posted in Infertility Facts, Text and tagged , , , , , , , , , , , . Bookmark the permalink.

4 Responses to পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (দ্বিতীয় পর্ব)

  1. Pingback: পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (প্রথম পর্ব ) | Dr. Maruf Siddiqui's Official Blog

  2. Pingback: পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (প্রথম পর্ব) | Dr. Maruf Siddiqui's Official Blog

  3. RIAH says:

    In PCOS case If first baby came after taking medicine,than when we want to take 2nd baby what will be the procedure ??it will be the same as before or it will come naturally ??pls reply me ….!

  4. drmarufivf says:

    You have to take medicine again and this time you may have to increase the dose

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s